Call us on  +8801913 925566

Home » *ইভাপোরেটিভ ড্রাই আই সিনড্রম*

*ইভাপোরেটিভ ড্রাই আই সিনড্রম*

**********ইভাপোরেটিভ ড্রাই আই সিনড্রম********

সারা বিশ্বের বর্তমান কালের অন্যতম প্রধান জনসাস্থ্য সমস্যা। শুধু মাত্র আমেরিকার ৩৩ শতাংশ জনগোষ্ঠি এ সমস্যায় জর্জরিত এবং কষ্টে নিমজ্জিত।
ইভাপোরেটিড ড্রাই আইয়ের রোগীদের চোখের পাতার মাইবোমিয়ান গ্লান্ড থেকে এক ধরনের মাইবাম তৈরী ও নিসৃত হয় যা ভিন্ন ও সাধারনের তুলানায় বেশি আঠালো ও ঘন। সেই সাথে চোখের পাতা ও গ্লান্ডের প্রদাহ এবং জীবানু সংক্রমন এই অবস্থাকে আরো বেশি অসহনীয় ও ভয়াবহ করে তোলে।
প্রদাহ নিরাময়ক ঔষধ, গরম শেঁক এমনকি গ্লান্ড এক্সপেশনের সাফল্য অনেক কম, সে ক্ষেত্রে বিশেষ ধরনের লেজার চিকিৎসা অত্যন্ত সফল প্রমাণিত হয়েছে। আমেরিকায় একাধিক হাসপাতলের চিকিৎসা প্রদ্ধতির প্রয়োগিক ত্বত্তে তা প্রমানিত হয়েছে।
যদিও লেজারের প্রয়োগিক সফলতা ও ব্যবহার চর্মরোগের ক্ষেত্রে বেশি দেখা যায়। যা চোখের পাতার রোগ সারাতে ভীষন কাজের। তা অবশ্যই বিশেষ ধরনের প্রয়োগিক ভিন্নতায় চোখের মাইবেমিয়নে গ্লান্ডের সংক্রমনে একাধিক অস্বাভাবিক রক্তনালী তৈরি হয়। যা এই বিশেষ ধরনের লেজার অত্যন্ত কার্যকর প্রমানিত হয়েছে।
ইভাপোরেটিভ ড্রাই আই ৮০% শতাংশের কারণ ই মাইবোমিয়ন গ্লান্ডের অস্বাভাবিক মাইবাম তৈরি তা পরিমিত ও নিয়মিত চোখের পাতার নির্ধারিত স্থানে নিঃসৃত হয়।
এই বিশেষ ধরণের লেজার এর কর্য্যকরীতা দেখার জন্য ডাঃ ভোরা ও তার দল OSDI স্কোর, TBUT, চোখের পাতা ও মুখমন্ডলের রক্তচাপের ধরন। চোখের পাতা ফেলার পরিমান এবং মাইবোমিয়ান গ্লান্ডের নিঃসরণ ধারা ও গুনগত মানকে হিসাবে রেখেই যাচাই করেছেন।
জেনন গ্লাস লাইট লেজার ব্যান্ড উইথ ৪০০ থেকে ১২০০ মেগাহার্জে পর্যন্ত নিয়ন্ত্রনযোগ্য মেশিন দিয়ে মুখের দুইপাশের চামড়ায় ১০/১৫ টি স্পটে লেজার প্রয়োগ করেন।
এই চিকিৎসায় তিনি একটি বিশাল উন্নতি দেখতে পান ।
ডাঃ ভোরা ও তার দল (সদস্যরা) শুধুই দ্রুত নিরাময়ই নয় একই সাথে সকল উপসর্গের দ্রুতদূর হয়ে যাওয়ায় তারা মনে করেন নিমক্রমি ৩-৬ সপ্তাহ পর পর ১ থেকে ৪ বার নিমœধারা প্রক্রিয়া অনুসরণ করে উল্লেখযোগ্য সফলতা লাভ করা সম্ভব। যা এই MGD চিকিৎসার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভুমিকা রাখতে পারে ।
ডাঃ একেএম মামyনুর রশিদ
চীফ রির্সাচার, ড্রাই আই ল্যাব ও রির্সাচ
22/13, তাজমহল রোড,ঢাকা, বাংলাদেশ।
01971 814566

Leave a Reply