Call us on  +8801913 925566

Home » Uncategorized » Facts About Dry Eye

Facts About Dry Eye

dyeeyedr

কম্পিউটার ভীশন সিন্ড্রম

কম্পিউটার ব্যবহারকারীদের এক বা একাধিক চোখ ও দৃষ্টিসল্পতার অসুবিধা বা উপসর্গ দেখা দেওয়া অথবা বর্তমান চোখের উপসর্গগুলোর তীব্রতা দেখা দেওয়াকে বুঝায় ।

কম্পিউটারব্যবহার এখন নিত্যদিনের কাজে ও চাকুরীক্ষেত্রে অপরিহার্য্য এবং দৃষ্টিক্ষমতায় চাপ তৈরীকারি ।ফলে যাদের চোখে সামান্য কোন উপসর্গ বিশেষ করে দৃষ্টিক্ষমতা বিষয়ক যা সাধারন অবস্থায় কোন উপসর্গ বা অসুবিধা সৄস্টি না করলেও কম্পিউটারব্যবহারে তা তীব্র ও অসনীয় হয়ে দেখা দেয় ।

কম্পিউটার ভীশন সিন্ড্রম এর সাধারন উপসর্গগুলো নীচে উল্লেখ করা হলো।

১। চোখে চাপ অনুভত হওয়া

২। চোখে ক্লান্তি অনুভত হওয়া

৩। শুষ্ক বা কাটা কাটা অনুভত হওয়া

৪। কাজ করতে করতে হঠাৎ চোখে ঝাপসা দেখা

৫। আলো সহ্য না হওয়া

৬। মাথা বা চোখ ব্যাথা অনুভত হওয়া

৭। কন্টাক লেন্স ব্যবহারকারীদের অসস্থি লাগা

৮। চোখ লাল হওয়া।

এর একটি বা একাধিক উপসর্গ দেখা দিলে বা অনুভুত হলে আপনার কম্পিউটার ভীশন সিন্ড্রম র ব্যাপারে সর্তক হওয়া প্রয়োজন।

কেন হয়?

১। পারিপার্শিক অবস্থা

ক মাথার উপরে বা কার্য্যস্থানের আলোক ব্যবস্থা

খ কম্পিউটার স্ক্রীনের রেজুলেশনের সাথে ব্যবহারকারীর চোখের সামঞ্জস্যতা ।কম্পিউটরের স্ক্রীনের ইমেজ কোয়ালিটি (পিক্সেল/ইঞ্চি)এবং ছাপানো কাগজ থেকে বের হওয়া আলোর সামঞ্জস্যতা।

২. শারীরিক অবস্থা

ক মাথার উপরে বা কাজের জায়গায় আলোক ব্যবস্থা

খ চোখের পাতা ফেলার হার কম থাকলে

গ চোখের পাতা সঠিক ভাবে বন্ধ না হলে।

পরিত্রানের উপায়

মূল বিষয় হচ্ছে আপনি কি পরিবেশে, কত আলোকিত স্থানে, কম্পিউটারের স্ক্রীনের ইমেজ কোয়ালিটি এবং সর্বমোট কত ঘন্টা কম্পিউটার পর্দার দিকে প্রতিদিন তাকিয়ে থাকেন।

এর যে কোন একটি অথবা একাধিক কারনে আপনি দ্রুত আপনার কম্পিউটার ভীশন সিন্ড্রম র  উপসর্গবোধ করতে আরম্ভ করবেন।

কম্পিউটারের স্ক্রীনের দূরত্ব চোখ থেকে ২০ – ২৮ ইঞ্চি দূরে  এবং ১৫ ডিগ্রি নীচে হবে।কম্পিউটারের স্ক্রীনের উপরের বর্ডার আপনার চোখের সমান্তরাল হতে হবে। কম্পিউটারের স্ক্রীনটি ১০-২০ ডিগ্রি পিছন দিকে টিল্ট থাকতে হবে।এতে চোখের উপর চাপ কমবে এবং আপনার মাথা ও ঘারের অবস্থান সঠিক থাকবে।

কম হারে চোখের পাতা পড়া এবং দ্রত চোখের পানি শুকিয়ে যাওয়াই শুষ্ক চোখের প্রধান কারন। কর্মস্থানের পরিবেশ এবং সঞ্চালিত বাতাসের মান শুষ্ক চোখের কারনকে ভীষণ ভাবে প্রভাবিত করে ।গবেষনায় প্রমানিত হয়েছে কম্পিউটার ব্যবহার করার সময় চোখের পাতা পড়ার হার দুই তৃতীয়াংশ কমে যায় । সাধারনত বসে থাকা বা কথাবার্তা বলার সময় চোখের পাতা মিনিটে ২১-২২ বার পড়ে থাকে ।অথচ কম্পিউটার ব্যবহারের সময় এই হার প্রতি মিনিটে ৬-৭ বারের বেশী হয় না ।এটা শুধু  কম্পিউটার ব্যবহারের সময়ই     ঘটে না, মনযোগ দিয়ে অনেক্ষকন চোখের কোন কাজ যেমন বই পড়া, টেলিভীশণ দেখা, গাড়ী চালানো ।অবশ্য বই পড়ার সময় চোখ অর্ধেক খোলা থাকে যে কারনে চোখের পানি অত দ্রুত শুকিয়ে যায় না ।কিন্তু কম্পিউটার ব্যবহার বা অনান্য কাজের সময় চোখ সম্পূর্ন খোলা থাকে এবং চোখের পাতা পড়ার হার দুই তৃতীয়াংশ কমে যায়, যে কারনে চোখের পানি অতি দ্রুত শুকিয়ে যায় এবং কম্পিউটার ভীশন সিন্ড্রম র  উপসর্গবোধ করতে আরম্ভ করবেন।

কম্পিউটার ভীশন সিন্ড্রম র  উপসর্গ যে কোন একটি দেখা দেওয়া মাত্র দেরী না করে ড্রাই আই বিশেষজ্ঞের সরনাপর্ন হবেন ।

ডাঃ এ কে এম মামুনুর রশিদ

বিশেষজ্ঞে, ড্রাই আই ডিজিসেস

ড্রাই আই ল্যাব এন্ড রিসার্চ, 12/8 2nd floor,Salimullah Road.

মহম্মদপুর, ঢাকা – ১২০৭

সেল – 01913 925566

 

 

 

Leave a Reply